বুধবার, ২৬ ফেব্রুয়ারী, ২০১৪

সাভারে কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার নির্মাণের নির্দেশ

ঢাকা, ২৪ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ):  আগামী সাত দিনের মধ্যে সাভার চামড়া শিল্পনগরীতে কেন্দ্রীয় বর্জ্য শোধনাগারের (সিইটিপি) নির্মাণ কাজ শুরু করতে নির্দেশ দিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। সেই সাথে এ সিদ্ধান্ত বাস্তবায়নের ক্ষেত্রে কোনো ধরনের গড়িমসি হলে দায়ীদের কোনোভাবেই ছাড় দেওয়া হবে না বলেও হুশিয়ারি করেন তিনি।

সোমবার শিল্প মন্ত্রণালয়ে অনুষ্ঠিত রাজধানীর হাজারীবাগের ট্যানারিগুলো সাভারে স্থানান্তরসহ ঢাকা চামড়া শিল্পনগরী প্রকল্পের সার্বিক বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতিত্বকালে শিল্পমন্ত্রী এ কথা বলেন।

সভায় হাজারীবাগ থেকে দ্রুত ট্যানারি স্থানান্তরের বিষয়ে আলোচনা হয়। এ সময় জানানো হয় ইতোমধ্যে ৮২ জন ট্যানারি মালিক তাদের প্লটের বিপরীতে লে-আউট প্ল্যান জমা দিয়েছেন। এর মধ্যে ৩৫টি লে-আউট অনুমোদন দেওয়া হয়েছে। সভায় অনুমোদিত এ সব প্লটের নকশা অনুযায়ী দ্রুত নির্মাণ কাজ শুরু করা হবে বলে উদ্যোক্তারা মন্ত্রীকে জানান।

সভায় ট্যানারি মালিকদেরকে কমিটি করে অগ্রাধিকার তালিকা অনুযায়ী স্থানান্তর শুরু করতে নির্দেশনা দেওয়া হয়। স্থানান্তর কার্যক্রম শুরু হলে সরকার পর্যায়ক্রমে ক্ষতিপূরণের ২৫০ কোটি টাকা ছাড় করবে বলে উদ্যোক্তাদের আশ্বস্ত করা হয়। একইসঙ্গে তিনি ট্যানারি স্থানান্তর কার্যক্রম শুরু করতে উদ্যোক্তাদের প্রতিও আহ্বান জানান।

সভায় পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, শিল্পসচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্, পরিবেশ ও বন সচিব মো. শফিকুর রহমান পাটোয়ারী, বিসিক চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, বুয়েট, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন (বিটিএ), বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুট ওয়্যারস এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন (বিএফএলএলএফইএ) এবং নির্মাতা প্রতিষ্ঠান জেএলইপিসিএল-ডিসিএল-জেভি এর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন