বুধবার, ২৬ ফেব্রুয়ারী, ২০১৪

নির্দলীয় নির্বাচনে দলীয় প্রভাব গ্রহণযোগ্য নয়: সুজন

ঢাকা, ২৫ ফেব্রুয়ারি  (জাস্ট নিউজ):   উপজেলা নির্বাচন নির্দলীয় হলেও এতে রাজনৈতিক দলগুলো প্রভাব বিস্তার করছে যা কখনোই গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

মঙ্গলবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র সাগর-রুনি মিলনায়তনে ‘সুজন’ আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনটির নেতৃবৃন্দ এ মন্তব্য করেন।

সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, ‘নির্বাচনী বিধি অনুযায়ী, স্থানীয় সরকার নির্বাচন নির্দলীয় হওয়ার কথা। কিন্তু দু:খজনক হলো, উপজেলা গুলোতে বিভিন্ন রাজনৈতিক দল একক প্রার্থী নির্ধারণের জন্য তাদের মনোনীত প্রার্থী ছাড়া অন্যদের প্রার্থিতা প্রত্যাহরের জন্য চাপ দেয়া হচ্ছে। ক্ষেত্র বিশেষ দল থেকে বহিস্কারও করা হচ্ছে। যা নির্বাচনকে প্রভাবিত করার শামিল, এটা সুস্পষ্টভাবে নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন। রাজনৈতিক দলসমূহের এই আচরণ কোনভাবেই গ্রহণযোগ্য নয়। অথচ এসব ক্ষেত্রে নির্বাচন কমিশন সম্পূর্ণ নীরব। এ ব্যাপারে নির্বাচন কমিশনকে যথাযথ উদ্যোগ গ্রহণেরও আহ্বান জানিয়েছেন সুজন নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন সুজন সম্পাদক ড. বদিউল আলম মজমুদার এবং স্বাগত বক্তব্য রাখেন সুজন কেন্দ্রীয় সমন্বয়কারী জনাব দিলীপ কুমার সরকার। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সুজন সহযোগী সমন্বয়কারী সানজিদা হক বিপাশা প্রমুখ।

সংবাদ সম্মেলনে আগামী ২৭ ফেব্রুয়ারি ও ১ মার্চ অনুষ্ঠেয় দ্বিতীয় পর্যায়ের নির্বাচনের জন্য ঘোষিত তফসিলভূক্ত ১১৭টি উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী উপজেলা পরিষদ চেয়ারম্যান পদপ্রার্থীদের তথ্য প্রকাশ করা হয়।

এতে দেখা যায়, উক্ত নির্বাচনে ১১৭টি উপজেলায় চেয়ারম্যান পদে ৫১৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫২২ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩৪০ জন অর্থাৎ তিনটি পদে সর্বমোট ১ হাজার ৩৭৭ জন প্রতিদ্বন্দিতা করছে। এসময় নির্বাচন কমিশনের ওয়েব সাইটে প্রকাশিত তথ্যের বিভিন্ন অসঙ্গতিও তুলে ধরা হয়।

প্রতিবেদনে আরো জানানো হয়, চুড়ান্ত প্রতিদ্বন্দিতাকারী ৫২১ জন প্রার্থীর মধ্যে শিক্ষাগত যোগ্যতা  ২৪৮ জন অর্থাৎ ৪৭.৬% স্নাতক বা স্নাতকোত্তর। ৫৫.৪৭% বা ২৮৯ জনের পেশা ব্যবসা। কৃষির সঙ্গে জড়িত ২০.৩৫% ১০৬ জন। ১২৪ জন বা ২৩.৮০%-এর বিরুদ্ধে বর্তমানে মামলা রয়েছে। বাৎসরিক ২ লাখ বা তারচেয়েও কম আয় করেন ১৫৫ জন বা ২৯.৭৫% প্রার্থী। আর বাৎসরিক ১ কোটি টাকার বেশি আয় করেন ৬ জন (১.১৫%) প্রার্থী।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন