সোমবার, ১২ মার্চ, ২০১৮

কুকুর সমাচার: জেনে নিন কুকুরের কিছু অজানা তথ্য

কুকুর নামটি সাথে আমাদের পরিচয় সেই  শৈসব থেকেই। সম্ভবত প্রাণীকুলের মধ্যে  বহুল প্রচারিত নামটিই কুকুর। কুকুরের অসাধারণ স্বভাবগুনে বা মানুষের খারাপ চরিত্রের বহি:প্রকাশে কুকুরের নামটি আলোচনায় চলে এসেছে যুগ যুগ ধরে।
সাধারণত প্রভু ভক্তির কারনে কুকুরের খ্যাতি রয়েছে বিস্তর। অনেকেই শখ করে এই প্রাণীটিকে পুষে থাকেন, কেউ আবার ঘৃণাভরেও দেখেন। সেই আলাপে না যাই, কুকুর প্রেমী বা কুকুর বিদ্বেষী। কুকুর নিয়ে যাদের আগ্রহ আছে তাদের জন্যই আজকের এই লেখা।

প্রায় ১৫ হাজার বছর ধরে মানুষের সাথে কুকুরের ঘণিষ্ঠতা।তবে কারও কারো মতে কুকুর মানুষের এই সম্পর্কের সুত্রপাত ১ লক্ষ বছর আগের। মুলত শিকারের জন্যই মানুষ কুকুরের সহযোগীতা নিতো সেই থেকে এই সম্পর্কের সুত্রপাত।
যাইহোক, আসুন জেনে নিই কুকুর সম্পর্কে আরো কিছু চমকপ্রদ তথ্য।

মহাকাশে ভ্রমণ করা পৃথিবীর প্রথম স্তন্যপায়ী প্রাণীটি কুকুর। নভোযানের পরীক্ষামুলক উৎক্ষেপনে ১৯৫৭ সালে লাইকা নামের একটি রাশিয়ান কুকুরকে  প্রথম মহাকাশে পাঠানো হয়। সম্ভবত সেই মারা গিয়েছিল। যাই হোক সেই সুত্রে বলা যায় মানুষের প্রগতির উৎকর্ষতার পেছনে কুকুরের অবদান রয়েছে।
বিশ্বস্ত প্রাণী বা মানুষের বন্ধু হিসেবে কুকুরের খ্যাতি রয়েছে। যদি কোনো কারণে  মালিকের মন খারাপ থাকে, পোষা কুকুরটি কিন্তু গন্ধ শুকে ঠিকই বুঝতে পারে। এবং মন ভালো করার জন্য কসরৎও চালায়।
কুকুরের ঘ্রাণশক্তি অতুলনীয়। গন্ধের সাহায্যে অপরাধীদেরও শনাক্ত করতে পারে। গবেষকদের দাবি কুকুর গন্ধের সাহায্যে ক্যানসারসহ মানুষের বেশ কিছু রোগের উপস্থিতি বুঝতে পারে।
পুলিশের কাজে কুকুরে সহযোগিতা সর্বজনবিদিত।
মানুষের চেয়ে কুকুরের শ্রবণশক্তি চারগুণ বেশি। তারা বাদুড়ের মতো কিছু বিশেষ শব্দ শুনতে পায়, যা মানুষের পক্ষে শোনা সম্ভব না। এসব কাজে লাগিয়েই তারা সঠিকভাবে দিক নির্ণয় করতে পারে।
তারা অতিবেগুনি রশ্মি দেখতে পায়, একইসঙ্গে পৃথিবীর ম্যাগনেটিক ফিল্ড অনুভব করতে পারে। দিক নির্ণয় করতে কুকুরের কোনো কম্পাস দরকার হয় না।
কুকুররা খুবই বুদ্ধিমান। কুকুর ২৫০ রকমের শব্দ মনে রাখতে পারে, গুনতে পারে ১ থেকে ৫ পর্যন্ত।তারা মানুষের অঙ্গভঙ্গি বুঝতে সক্ষম। গবেষকদের মতে পূর্ণবয়স্ক কুকুরের বুদ্ধিমত্তা একটি দুই বছর বয়সী শিশুর সমান।
কুকরের আছে বিস্তীর্ণ নেটওয়ার্ক, অনেক দূর হতেও এরা তার শিকারের অবস্থান বুঝতে পারে। যদিও কুকুরকে দিনের বেলা চলাচল করতে দেখা যায়, কিন্তু রাতের বেলা এরা অধিক সচল থাকে।
একটি কুকুরের গড় আয়ু ১০ থেকে ১৪ বছর। কুকুররা খুব অল্প বয়সেই পরিণত হয়ে ওঠে। মানুষ সাধারণত ১৫ বছর বয়সে শারীরিক ও মানসিক দিক থেকে পূর্ণতা লাভ করে। আর একটি কুকুর পূর্ণতা লাভ করে ২ বছরে।
পৃথিবীতে প্রায় ৪০ কোটি কুকুর রয়েছে। কুকুরের প্রজাতির সংখ্যা একশটিরও বেশি।
সভ্যতার ইতিহাসে মানুষের জন্য সবচেয়ে বন্ধুবৎসল এবং কর্মঠ প্রাণী কুকুর। একটা কথা হয়ত অনেকে জানেনইনা- কুকুর কিন্তু ঘুমাতে খুব ভালোবাসে৷কুকুর মানেই ঘেউ ঘেউ করবে। এটাই কুকুরের সহজাত প্রবণতা। কিন্তু এই ডাকেই আবার রাতে ঘুম ভেঙে যায় মনিবের। প্রতিবেশী অভিযোগ করেন সকালে। কিন্তু তথ্য হলো জনপ্রিয় কুকুর মোটেও ঘেউ ঘেউ করে না।

কুকুর কি নিকৃষ্ট প্রানী?
পবিত্র কোরআন ও হাদিসেও কুকুর সম্পর্কে বিস্তর আলোচনা রয়েছে। কোরআনের কিছু কিছু স্থানে| আল্লাহ পাক কিছু মানুষ সর্ম্পকে কুরআনে বলেছেন "এরা হলো চস্তুপদ জানোয়ারের চেয়েও নিকৃষ্ট" আবার কুরআনে বর্ণিত আসহাবে কাহাফের ঘটনাতে দেখা কাফের দাকিয়ানুস বাদশাহর সময় যায় আল্লাহ কিছু প্রিয় বান্দাদের একটি কুকুর সাহায্য করেছিলেন।
আর হাদিসে বলা আছে প্রশিক্ষিত কুকুর দিয়ে শিকার করা জায়েজ।  বিনা অপরাধে কুকুর কে হত্যা অথবা প্রহার করা যানে ।  কারণ রাসুল(সাঃ) বলেছেন সকল প্রাণী/সৃষ্টির প্রতি দয়া প্রদর্শন করতে |

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন