রবিবার, ১৫ ফেব্রুয়ারী, ২০১৫

বিনামুল্যে আইটি প্রশিক্ষন দিচ্ছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ইরুডিভার্সিটি

যুক্তরাষ্ট্রভিত্তিক জনপ্রিয় তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ প্রতিষ্ঠান ইরুডিভার্সিটি (www.erudeversity.com) সম্প্রতি বাংলায় তথ্যপ্রযুক্তি বিষয়ক অনলাইন প্রশিক্ষণ কোর্স চালু করেছে।

প্রতিষ্ঠানটির ফ্রি-প্রশিক্ষণ প্ল্যাটফর্মে প্রশিক্ষণার্থীদের জন্য ইন্টারেক্টিভ ভিডিও টিউটোরিয়াল এর মাধমে চাকুরী নির্ভর বাংলা কোর্স চালু করা হয়েছে। ফলে এখন ইংরেজি, স্প্যানিশ ও হিন্দী এর পাশাপাশি বাংলায়ও প্রশিক্ষণ নেয়ার সুযোগ থাকছে। ২০১৪ সালে শেষের দিকে প্রতিষ্ঠানটি তাদের প্রশিক্ষণ বিষয়ক ইন্টারেক্টিভ ওপেন সোর্স ওয়েব প্ল্যাটফর্ম চালু করে এবং ইতিমধ্যে সারা বিশ্বের অসংখ্য প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ গ্রহণ করে তাদের ক্যারিয়ার গড়তে সফল হয়েছে।

ইরুডিভার্সিটির পরিচালক থমাস বায়ডিএান এ প্রসঙ্গে বলেন, ‘সারা বিশ্বের বিপুল সংখ্যক বাংলা ভাষাভাষীদের চাহিদার কথা চিন্তা করে আমরা বাংলা ভাষায় ট্রেনিং ভিডিও অনুবাদ কার্যক্রম শুরু করেছি।’ তিনি আরও বলেন, ‘চাকুরিনির্ভর এই তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণের মাধ্যমে এখন বিশ্বের যে কোনো জায়গা থেকে অনলাইনে বসে শিক্ষার্থীরা ফ্রি-ল্যান্সার, গ্রাফিক্স ডিজাইনার, কার্টুন অ্যানিমেটর, সফটওয়্যার ডেভেলপার বা উদ্যোক্তা হতে পারবে।’


অন্যদিকে এই প্ল্যাটফর্মে প্রশিক্ষকরা নতুন কোর্স তৈরি করে প্রশিক্ষণার্থীদের মধ্যে কোর্সটির জনপ্রিয়তার ওপর ভিত্তি করে আয় করে থাকেন। প্রতিষ্ঠানটি বিনা মূল্যে উচ্চ মানের টিউটোরিয়াল ভিডিওর সাহায্যে প্রশিক্ষণার্থীদের বর্তমান চাকুরী বাজার উপযোগী হাই-ডিমান্ড টেকনিক্যাল কোর্স এবং সফটওয়্যার টুলস বিষয়ে প্রশিক্ষণ প্রদানে বদ্ধপরিকর।


প্রতিষ্ঠানটি প্রতি সপ্তাহে নতুন ভিডিও টিউটোরিয়াল যুক্ত করার পাশাপাশি আরও নতুন কিছু ভাষায় কোর্স চালু করার পরিকল্পনাও করছে। ফলে প্রশিক্ষণার্থীরা সহজে বিনা খরচে ঘরে বসে আইসিটি প্রশিক্ষণ নিয়ে নিজেদের ভাগ্য পরিবর্তন করতে পারবে। খুব শীঘ্রই বাংলাদেশ থেকেও অনলাইনে পরীক্ষার মাধ্যমে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রশিক্ষণ সার্টিফিকেট পাবার সুযোগ থাকছে বলে জানান এ কোম্পানির কর্মকর্তারা, যা কিনা বর্তমান চাকুরী বাজারে বেশ সহায়তা করবে। আরও জানতে ভিজিট: www.erudeversity.com।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন