বৃহস্পতিবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৪

বিশ্বের শীর্ষ ধনীরা পড়েছেন যেসব বিশ্ববিদ্যালয়ে

মানুষের মতো মানুষ হওয়া এখনো শিক্ষা লাভের প্রধানতম উদ্দেশ্য। তবে শিক্ষালাভ করে আজকাল শুধু ভাল মানুষ হলেই চলে না, সঙ্গে জীবিকাও নির্বাহ করতে হয়। আর তাই শিক্ষা লাভের সঙ্গে বর্তমানে জীবিকা নির্বাহের সম্পর্ক একসূত্রে গাঁথা। এ কারণে যেসব শিক্ষা প্রতিষ্ঠানে পড়লে ভাল চাকরি পাওয়া যায় সেগুলোতে পড়ার চাহিদাও বেশি।

বিশ্বের বেশিরভাগ কোটিপতি পড়াশুনা করেছেন এমন কিছু বিশ্ববিদ্যারয়ের তালিকা প্রকাশ করেছে সিঙ্গাপুরভিত্তিক সম্পদ গবেষণা প্রতিষ্ঠান ওয়েলথ-এক্স ও সুইজারল্যান্ডের ইউবিএস ব্যাংক।

তালিকায় স্থান পাওয়া ২০ বিশ্ববিদ্যালয়ের ১৬টিই যুক্তরাষ্ট্রের। বর্তমানে বিলিয়নিয়ারের তালিকায় থাকা ২০৮ জন ধনকুবের এক সময় এসব বিশ্ববিদ্যালয়ে পড়েছেন। ভারত, যুক্তরাজ্য, রাশিয়া ও সুইজারল্যান্ডের একটি করে বিশ্ববিদ্যালয়ও রয়েছে এ তালিকায়।

তালিকার প্রথম ৮টি বিশ্ববিদ্যালয় হলো- যুক্তরাষ্ট্রের হার্ভার্ড, ইয়েল, সাউথ ক্যালিফোর্নিয়া, প্রিন্সটন, কর্নেল, স্ট্যানফোর্ড ও ক্যালিফোর্নিয়ার বার্কলে ইউনিভার্সিটি।

প্রথমবারের মতো তালিকায় স্থান করে নেওয়া ভারতের মুম্বাই বিশ্ববিদ্যালয় রয়েছে ৯ নম্বরে। বিশ্ববিদ্যালয়টির ১২ জন সাবেক শিক্ষার্থী এখন বিশ্বের শীর্ষ একশ' ধনীর তালিকায় রয়েছেন। ভারতের সবোর্চ্চ ধনী ও রিয়ালেন্স গ্রুপের কর্ণধার মুকেশ আম্বানি এ বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন।

তালিকায় ১০ নম্বরে রয়েছে যুক্তরাজ্যের লন্ডন স্কুল অব ইকোনমিক্স।

কোটিপতি তৈরিকারী শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা তৈরি করলেও কোটিপতি হওয়ার জন্য উচ্চশিক্ষা গ্রহণ পূর্বশর্ত নয় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। কারণ বিশ্বের মোট বিলিয়নিয়ারের ৩৫ শতাংশেরই স্নাতক ডিগ্রি নেই। এদের অনেকে আবার স্কুলের গণ্ডিই পেরুতে পারেন নি।
তাই কোটিপতি তৈরির এসব 'আতুরঘরে' পড়তে না পারলেও আপাতত হাতাশার কিছু নেই।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন